ঢাকা, রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

হজমশক্তি বৃদ্ধি করে লেমনগ্রাস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৬, ২৮ জুন ২০২৪  

হজমশক্তি বৃদ্ধি করে লেমনগ্রাস

হজমশক্তি বৃদ্ধি করে লেমনগ্রাস

লেমনেগ্রাস একটি উপকারী উদ্ভিদ যা অনেকগুলো স্বাস্থ্য সমস্যা সমাধানে সহায়তা করে। লেমনেগ্রাস বেশিরভাগ ক্ষেত্রে পূর্ব এবং দক্ষিণ এশিয়াতে পাওয়া যায়। লেমনেগ্রাস লেবুর মতো হয়, তাই খাবারে লেবুর জায়গায় লেমনেগ্রাস ব্যবহার লেমনেগ্রাস ব্যবহার করা যেতে পারে।

এছাড়া চায়ে আদার পরিবর্তে লেমনেগ্রাস ব্যবহার করা হয়। লেমনেগ্রাস অনেক ঔষুধি গুণ রয়েছে যেমন অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ইত্যাদি। এই সম্পত্তি শরীরকে সংক্রমণ এবং ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। অনেকে পানীয়তে লেমনেগ্রাস ব্যবহার করা হয়। আসুন আমরা আজকের নিবন্ধে লেমনগ্রাসের উপকারিতা সম্পর্কে বিশদভাবে ব্যাখ্যা করি।

লেমনগ্রাসের পুষ্টি

লেমনগ্রাসে অনেক পুষ্টি রয়েছে। এতে ভিটামিন সি, থায়ামিন, রাইবোফ্লাভিন, নিয়াসিন পান্টোথেনিক অ্যাসিড, ভিটামিন বি, ভিটামিন এ ভাল পরিমাণে জল, প্রোটিন, শক্তি, শর্করা এবং ভিটামিন রয়েছে। খনিজ এর মধ্যে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম, দস্তা, তামা, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম ইত্যাদি উপস্থিত রয়েছে।

লেমনগ্রাসের উপকারিতা

১. হজমে সহায়তা: লেমনগ্রাসে রাসায়নিক রয়েছে যা হজমে সহায়তা করে ৷ কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব এবং অন্যান্য হজমের সমস্যা এড়াতে সাহায্য করে ।

২. ব্যথা এবং ফোলা উপশমে: লেমনগ্রাসে অ্যান্টি-ইনফ্লেমেটরি রাসায়নিক রয়েছে যা শরীরের ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করতে পারে । ফলস্বরূপ, এটি আর্থ্রাইটিস, মাথাব্যথা এবং পেশী ব্যথার মতো সমস্যার জন্য একটি কার্যকর প্রাকৃতিক প্রতিকার ।

৩. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: লেমনগ্রাসে সিট্রাল, লিমোনিন ও অ্যান্টিব্যাকটেরিয়াল প্রভাব-সহ বেশ কয়েকটি রাসায়নিক রয়েছে । এই বৈশিষ্ট্যগুলির রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার এবং শরীরকে রোগ থেকে রক্ষা করার ক্ষমতা রয়েছে ।

৪. কোলেস্টেরল কমায়: লেমনগ্রাস শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে ৷ যা হৃদরোগ এবং অন্যান্য সম্পর্কিত রোগের দিকে পরিচালিত করে ।

৫. লেমনগ্রাসের ডিটক্সিফাইং বৈশিষ্ট্য রয়েছে: এর অর্থ এটি প্রস্রাব গঠনে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণে সহায়তা করতে পারে ৷ যার ফলে লিভার এবং কিডনির ডি-টক্সিফাইং প্রক্রিয়াগুলিতে সহায়তা করে ।

৬. উদ্বেগ এবং মানসিক চাপ কমায়: লেমনগ্রাসে অ্যান্টিডিপ্রেসেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা উদ্বেগ এবং বিষণ্ণতার লক্ষণগুলি থেকে মুক্তি দিতে সাহায্য করে । এতে থাকা সেরোটোনিন মস্তিষ্কের একটি রাসায়নিক যা আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ভালো । লেমনগ্রাস শুধুমাত্র উদ্বেগ এবং দুঃখ কমাতে সাহায্য করে না, নেতিবাচক মেজাজের বিরুদ্ধে লড়াই করতে এবং মানসিক শক্তি বাড়াতেও সাহায্য করে ।

৭. স্থূলতা নিয়ন্ত্রণ: লেমনগ্রাসে উপস্থিত সিট্রাল দীর্ঘদিন ধরে স্থূলতার চিকিৎসা ও প্রতিরোধে ব্যবহৃত হয়ে আসছে । এটি পেটের চর্বি গঠন কমায় । প্রতিদিন লেমনগ্রাস চা পান করলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে ৷ তবে তা পরিমিতভাবে গ্রহণ করা উচিত।

সর্বশেষ
জনপ্রিয়