ঢাকা, মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

মার্তিনেজের জোড়া গোলে আর্জেন্টিনার দাপুটে জয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৭, ৩০ জুন ২০২৪  

মার্তিনেজের জোড়া গোলে আর্জেন্টিনার দাপুটে জয়

মার্তিনেজের জোড়া গোলে আর্জেন্টিনার দাপুটে জয়

চলমান কোপা আমেরিকার অন্যতম ফেভারিট আর্জেন্টিনা। মেসি থাকলে দলটি কতটা শক্তিশালী, তা বলার অপেক্ষা রাখে না। তবে মেসি ছাড়াও যে আকাশি-নীলরা জিততে সক্ষম, সেই প্রমাণ দিল তারা গ্রুপ পর্বের শেষ ম্যাচে।

ইনজুরির সমস্যা থাকায় পেরুর বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মেসি খেলবেন না তা আগেই নিশ্চিত করেছিল আর্জেন্টিনা। ফ্লোরিডার হার্ড রক স্টেডিয়ামে রোববার এ ম্যাচে ২-০ গোলে জিতেছে আলবিসেলেস্তেরা। দলের হয়ে দুটি গোলই করেছেন লাউতারো মার্টিনেজ।

চোটের জন্য পেরুর বিরুদ্ধে খেলেননি মেসি। প্রথম দু’ম্যাচেও গোল পাননি আর্জেন্টিনার অধিনায়ক। এই প্রথম কোনো প্রতিযোগিতার গ্রুপ পর্বে গোল করতে পারলেন না তিনি।

মেসির মাঠে না থাকা অবশ্য আর্জেন্টিনাকে সমস্যা ফেলতে পারেনি। বরং মেসিহীন আর্জেন্টিনার বিরুদ্ধে পেরু শুরু থেকেই চাপে ছিল। পেরুর গোলরক্ষক গ্যালিসকে প্রথমার্ধের নায়ক বলা যেতেই পারে। অন্তত চারবার দলের নিশ্চিত পতন আটকেছেন তিনি।

শুরু থেকেই আগ্রাসী ফুটবল শুরু করেন অ্যাঞ্জেল ডি মারিয়ারা। একের পর এক আক্রমণে পেরুর রক্ষণকে ব্যস্ত রেখেছিলেন আর্জেন্টিনার ফুটবলারেরা। ১২ মিনিটে প্রথম গোলের সুযোগ পায় বিশ্বচ্যাম্পিয়নরা।

ডি মারিয়ার কর্নার থেকে গোল করার সহজ সুযোগ পেয়েছিলেন ওটামেন্ডি। তার শট অল্পের জন্য বাইরে চলে যায়। অধিকাংশ সময়ই খেলা হয়েছে পেরুর অর্ধে। পেরুর প্রায় সব ফুটবলারই রক্ষণ সামলাতে ব্যস্ত ছিলেন।

তার মধ্যেই ২১ মিনিটে প্রতি আক্রমণে সুযোগ তৈরি করেছিল পেরু। তবে গোল হয়নি। ২২ মিনিটে লাউতারো মার্তিনেজ পেরুর বক্সে বল পান ডি মারিয়ার কাছ থেকে। তার শট আটকে দেন গ্যালিস। যদিও গোল হলেও পেত না আর্জেন্টিনা।

মেক্সিকোর রেফারি জানিয়ে দেন মার্তিনেজ অফসাইডে ছিলেন। ২৬ মিনিটে আর্জেন্টিনাকে আরও এক বার হতাশ করেন গ্যালিস। পেরেদেসের শট আটকে দেন তিনি। ৪৪ মিনিটে আর্জেন্টিনার আরও একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন পেরুর গোলরক্ষক।

ডি মারিয়ার কাছ থেকে পেরুর বক্সের ডান দিকে বল পান মন্টিয়েল। তিনি পাস দেন লো সেলসোকে। তার শট আটকে দেন গ্যালিস। ফিরতি বলে গারনাচোর শট বারের উপর দিয়ে চয়ে যায়।

গোল না পেলেও বলের দখল মূলত নিজেদের পায়েই রেখেছিলেন আর্জেন্টিনার ফুটবলাররা। গোলশূন্য প্রথমার্ধের খেলা শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণের ঝাঁঝ আরো বৃদ্ধি করেন লিওনেল স্কালোনির শিষ্যরা।

৪৭ মিনিটে এর ফল পায় আর্জেন্টিনা। ডি মারিয়ার কাছ থেকে ফাঁকায় বল পেয়ে দলকে এগিয়ে দেন মার্তিনেজ। পেরুর এক ফুটবলার বক্সের মধ্যে হ্যান্ড বল করলে ৭০ মিনিটে পেনাল্টি পায় আর্জেন্টিনা। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি পারেদেস।

দ্বিতীয় গোলের জন্য আর্জেন্টিনাকে অপেক্ষা করতে হয় ৮৬ মিনিট পর্যন্ত। মার্তিনেজই দলের এবং নিজের দ্বিতীয় গোলটি করেন। কোপার চলতি আসরে এ নিয়ে চারটি গোল করলেন তিনি। যেভাবে উড়ছেন, তার ফর্ম আশা যোগাতেই পারে আর্জেন্টিনাকে।

সর্বশেষ
জনপ্রিয়