ঢাকা, রোববার   ২৩ জুন ২০২৪ ||  আষাঢ় ১০ ১৪৩১

ভেজাল-নিষিদ্ধ ওষুধের বিষয়ে জিরো টলারেন্স : স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:১২, ১৫ জুন ২০২৪  

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, মানুষের জীবন নিয়ে কাউকে খেলতে দেওয়া হবে না। ভেজাল ও নিষিদ্ধ ওষুধের বিষয়ে সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। অস্ত্রোপচারে নিষিদ্ধ হ্যালোসিনের ব্যবহার পাওয়া গেলে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।শনিবার ঔষধ প্রশাসন অধিদফতরের সম্মেলনকক্ষে ভেজাল ওষুধের বিরুদ্ধে স্বাস্থ্য অধিদফতরের অভিযান বিষয়ক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অস্ত্রোপচারের সময় রোগীকে অচেতন করার জন্য ব্যবহৃত নিষিদ্ধ হ্যালোথেন গ্রুপের ওষুধ হ্যালোসিন ওষুধটি ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার, যা ব্যবহার করার অধিকার কারো নেই। এটি বিক্রির দায়ে রাজধানী থেকে একজনকে গ্রেফতার করা হয়েছে। চেতনানাশক এ ওষুধের উৎপাদন, বিপণন ও বিক্রি বন্ধে স্বাস্থ্য অধিদফতরের অভিযান চলমান থাকবে।

তিনি আরো বলেন, হ্যালোসিনের ব্যবহার বন্ধে আমরা জিরো টলারেন্স নীতি অবলম্বন করবো। পরিপত্র জারি করে এই ওষুধ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এই নিষিদ্ধ চেতনানাশক ব্যবহার করা হলে ক্লিনিকগুলোর লাইসেন্স বাতিল করা করা হবে। এটা যেখানেই পাব সেখানেই আইনি ব্যবস্থা নেবো।

এ সময় উপস্থিত ছিলেন- স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়