ঢাকা, মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

বিশ্বকাপ জিতে ভারতের ৯ রেকর্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:২১, ৩০ জুন ২০২৪  

বিশ্বকাপ জিতে ভারতের ৯ রেকর্ড

বিশ্বকাপ জিতে ভারতের ৯ রেকর্ড

২০০৭ সালের পর ২০২৪। দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ওয়ানডে এবং টি-২০ মিলিয়ে চতুর্থবার বিশ্বজয় করল ভারতীয় ক্রিকেট দল। শনিবার ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭ রানে জয়ের ম্যাচে ৯টি রেকর্ড করেছে টিম ইন্ডিয়া।

১) এবার বিশ্বকাপে কোনো ম্যাচ হারেনি ভারতীয় দল। গ্রুপ পর্বে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়। ফাইনাল-সহ বাকি আটটি ম্যাচেই জয় পেয়েছে ভারতীয় দল। প্রথম দেশ হিসেবে অপরাজিত থেকে টি-২০ বিশ্বকাপ জিতল ভারত।

২) তৃতীয় দেশ হিসেবে দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপ জিতল ভারত। ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ ছাড়া আর কোনো দেশের এই কৃতিত্ব নেই। ২০১০ এবং ২০২২ সালে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। ২০১২ এবং ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

৩) ভারতের একমাত্র ক্রিকেটার হিসেবে দু’বার টি-২০ বিশ্বকাপ জয়ের স্বাদ পেলেন রোহিত শর্মা। ২০০৭ সালের চ্যাম্পিয়ন দলের একমাত্র সদস্য হিসেবে এবারের দলে ছিলেন অধিনায়ক রোহিত। এই কৃতিত্ব ভারতের আর কোনো ক্রিকেটারের নেই।

৪) ভারতের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইসিসির তিনটি বড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করলেন বিরাট কোহলি। ওয়ানডে বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির পর টি-২০ বিশ্বকাপও চ্যাম্পিয়ন হলেন কোহলি। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন মহেন্দ্র সিং ধোনি।

৫) ভারতের তৃতীয় অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জিতলেন রোহিত। কপিল দেব এবং ধোনির পর তিনি হলেন তৃতীয় অধিনায়ক, যিনি সিনিয়র পর্যায়ে দেশকে বিশ্বসেরা করলেন।

৬) শনিবার বিশ্বের প্রথম অধিনায়ক হিসেবে ৫০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জয়ের নজির গড়েছেন রোহিত। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জিতে পাকিস্তানের বাবর আজমের (৪৮টি ম্যাচে জয়) রেকর্ড ভেঙে দিয়েছিলেন তিনি।

৭) এবারের বিশ্বকাপ নিয়ে অধিনায়ক হিসেবে আটটি টি-২০ প্রতিযোগিতার ফাইনাল খেললেন রোহিত। আটটি ফাইনালেই জয় পেলেন অধিনায়ক রোহিত। এমন নজির আর কারো নেই।

৮) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ফাইনালে ভারত করেছে ১৭৬ রান। টি-২০ বিশ্বকাপ ফাইনালে এর আগে কোনো দল এত রান করতে পারেনি। ২০২১ সালের বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৭৩ রান করেছিল অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চের দলের সেই রেকর্ড ভেঙে দিয়েছেন রোহিতরা।

৯) ৩৭ বছরের রোহিত হলেন টি-২০ বিশ্বকাপ জয়ী প্রবীণতম অধিনায়ক। এর আগে আর কোনো অধিনায়ক এই বয়সে দেশকে ২০ ওভারের ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন করতে পারেননি।

সব ধরনের ক্রিকেট মিলিয়ে বিশ্বকাপ জেতার ক্ষেত্রে রোহিত হলেন বিশ্বের দ্বিতীয় প্রবীণতম অধিনায়ক। ১৯৯২ সালে ৩৯ বছর বয়সে অধিনায়ক হিসেবে পাকিস্তানকে এক দিনের বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছিলেন ইমরান খান।

সর্বশেষ
জনপ্রিয়