ঢাকা, রোববার   ২৩ জুন ২০২৪ ||  আষাঢ় ১০ ১৪৩১

বিমান চলাচলে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্রের এফএএ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:১৬, ১৫ জুন ২০২৪  

বিমান চলাচলে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্রের এফএএ

বিমান চলাচলে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্রের এফএএ

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট পরিচালনায় সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছে মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। এক সংবাদ বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, গত ৯-১২ জুন  ঢাকায় সফরের সময় এ বিষয়ে আশ্বাস দেন এফএএ অ্যাটাশে ড্যানিয়েল জ্যাকব। 

ঐ সফরে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিএএবি) চেয়ারম্যান ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে ড্যানিয়েল জ্যাকব যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সরাসরি ফ্লাইট অর্জনের প্রক্রিয়া ব্যাখ্যা করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বাংলাদেশকে ‘ক্যাটাগরি ১’ নিরাপত্তা রেটিং অর্জন করতে হলে যুক্তরাষ্ট্রের এফএএর ইন্টারন্যাশনাল এভিয়েশন সেফটি অ্যাসেসমেন্ট (আইএএসএ) বা আন্তর্জাতিক উড়োজাহাজ চলাচল নিরাপত্তা মূল্যায়নে উত্তীর্ণ হতে হবে। 

এ রেটিং বাংলাদেশ আন্তর্জাতিক বেসামরিক উড়োজাহাজ চলাচল সংস্থার (আইসিএও) গুরুত্বপূর্ণ মান ও প্রস্তাবিত অনুশীলন মেনে চলার বিষয়টি নিশ্চিত করবে।

গত কয়েক বছর ধরে সিএএবি ও বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে আন্তর্জাতিক মানের নিরাপত্তা অর্জনের জন্য বিনামূল্যে প্রযুক্তিগত সহায়তা দিয়ে আসছে এফএএ ও টিএসএ। এজন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিনামূল্যে স্ক্রিনিং সরঞ্জাম সরবরাহ করছে এবং বাংলাদেশি কর্মকর্তাদের প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন সরকার।

সর্বশেষ
জনপ্রিয়