ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

প্রতিদিন পর্যাপ্ত না ঘুমানোয় যেসব ক্ষতি হচ্ছে আপনার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৩, ১ জুলাই ২০২৪  

প্রতিদিন পর্যাপ্ত না ঘুমানোয় যেসব ক্ষতি হচ্ছে আপনার

প্রতিদিন পর্যাপ্ত না ঘুমানোয় যেসব ক্ষতি হচ্ছে আপনার

নানা কারণে আজকাল বেশিরভাগ মানুষের ঘুম ক্ষতিগ্রস্ত হয়। বেশিরভাগ মানুষকেই অনিদ্রার সমস্যায় পড়তে হয়। অনিদ্রা এমন একটি অবস্থা যখন একজন ব্যক্তি স্বাভাবিকের চেয়ে অনেক কম ঘুমান বা একেবারেই ঘুমান না। বিশেষজ্ঞদের মতে, একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

একজন মানুষ দীর্ঘ সময় ধরে ৬ ঘণ্টার কম ঘুমালে তার শরীরে নেতিবাচক প্রভাব পড়ে। জেনে নিন কম ঘুমের কারণে স্বাস্থ্যের কী কী ক্ষতি হয়-

চোখ দুর্বল হয়ে যেতে পারে: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আপনি যদি দীর্ঘ সময় ধরে ৬ ঘণ্টার কম ঘুমান। তবে সাবধান, কারণ এটি আপনার চোখের উপর সরাসরি প্রভাব ফেলে। কম ঘুমালে চোখের সমস্যা হতে পারে।

মানসিক চাপ এবং বিষণ্নতা: স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, ঘুমের অভাবের সঙ্গে বেশিরভাগ মানসিক সমস্যা সম্পর্কিত। আপনি যদি খুব কম পরিমাণে ঘুমান তবে আপনাকে মানসিক চাপ এবং বিষণ্নতার মতো সমস্যায় পড়তে হতে পারে।

মস্তিষ্কের উপর প্রভাব: বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ঘুমের অভাব আপনার মস্তিষ্কের কাজ করার ক্ষমতা হ্রাস করে। আপনি হ্যালুসিনেশনের মতো সমস্যার সম্মুখীন হতে পারেন।

কোষ্ঠকাঠিন্যর সমস্যা: ঘুমের অভাব পরিপাকতন্ত্র প্রভাব ফেলে। যাদের ঘুমের সমস্যা হয়, তাদের প্রায়ই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে।

দুর্ঘটনা ঘটতে পারে: আপনি যদি প্রতিদিন কম ঘুমান, তবে কখনও কখনও আপনি হঠাৎ ঘুমিয়ে যেতে পারেন। গাড়ি চালানোর সময় বা অন্যান্য বিপজ্জনক কাজ করার সময় যদি এই ঘুম চলে আসে, তবে আপনার সঙ্গে ঘটতে পারে বড় দুর্ঘটনা।

মারাত্মক রোগের ঝুঁকি: গবেষণা অনুসারে, যারা প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমান না, তাদের ক্যানসার, হার্ট স্ট্রোক এবং ডায়াবেটিসের মতো গুরুতর রোগের ঝুঁকি বেড়ে যায়।

সর্বশেষ
জনপ্রিয়