ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ১০ ১৪৩১

পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হচ্ছে হজের আনুষ্ঠানিকতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৫, ১৬ জুন ২০২৪  

পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হচ্ছে হজের আনুষ্ঠানিকতা

পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হচ্ছে হজের আনুষ্ঠানিকতা

মহান আল্লাহর নামে পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হচ্ছে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। এবারের হজে আরাফাত ময়দানে ১৫ লাখেরও বেশি মুসলমান জড়ো হন।

হজের তৃতীয় দিনে আজ সকাল থেকে মক্কা থেকে পূর্বে মিনায় জমায়েত হয়েছেন হাজিরা। মিনায় তিন জামরাতে হাজিরা শয়তানকে প্রতীকী পাথর নিক্ষেপ করবেন। পরে কোরবানি ও চুল কাটার মধ্য দিয়ে ইহরাম থেকে মুক্ত হয়ে শেষ হবে হজের মূল আনুষ্ঠানিকতা। এরপর মক্কায় গিয়ে তাওয়াফে জিয়ারত শেষে আবার মিনায় ফিরে আসবেন হাজিরা।

শনিবার সৌদির তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এমন তীব্র গরমের মধ্যেই মহান আল্লাহতায়ালার কাছে চোখের জল ফেলে নিজ নিজ জীবনের সব পাপ মুছে ফেলার আকুতি নিয়ে হাজিরা প্রার্থনায় ছিলেন মশগুল।

এর আগে গত শুক্রবার থেকে মিনায় হাজিদের অবস্থানের মাধ্যমে হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। শনিবার মিনা থেকে দক্ষিণ-পূর্বে আরাফাতের ময়দানে হাজির হন তারা। সেখানে হজের খুতবার সঙ্গে জোহর ও আসরের নামাজ একত্রে জামায়াতে আদায় করেন তারা।

গত ৬ জুন পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যায় সৌদি আরবে। সে সময় দেশটির সুপ্রিম কোর্ট থেকে জানানো হয় ঈদুল আজহার তারিখ। সেদিনই আদালত জানান, জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় ১৫ জুন সৌদি আরবে পবিত্র আরাফাহ দিবস এবং ১৬ জুন পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে।

সর্বশেষ
জনপ্রিয়