ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ৯ ১৪৩১

নেতৃত্বহীন বিএনপির আদৌ কি কোন আদর্শ আছে?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৯, ১৫ জুন ২০২৪  

নেতৃত্বহীন বিএনপির আদৌ কি কোন আদর্শ আছে?

নেতৃত্বহীন বিএনপির আদৌ কি কোন আদর্শ আছে?

নেতৃত্বহীনতায় বিএনপির দৈন্যদশা এখন আর কারও অজানা নয়। বছরের পর বছর ধরে তারা আন্দোলনের নামে একের পর এক ভুল পদক্ষেপ নিয়ে যাচ্ছে। কিন্তু এতকিছুর পরেও দলকে সঠিক পথে পরিচালনার জন্য কোন লোকই পাওয়া যায়নি। নেতৃত্বের নামে যারা দলের বড় বড় নেতা হয়েছেন তাদের কারোরই এত বড় দলকে নেতৃত্বে দেয়ার ক্ষমতা নেই।

অন্যদিকে দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া এবং পলাতক তারেক দলের হাল ধরার কথা বললেও বাস্তবে তা পারছেনা। কিন্তু এত বড় দলের এই অবস্থা কেন? কেন বারবার ক্ষমতায় থাকা দলটি কোনভাবেই মাথা তুলে দাঁড়াতে পারছেনা? একটি দলের পরিচ্ছন্ন রাজনৈতিক আদর্শ থাকলে তো এমন হবার কথা নয়। কিন্তু বিএনপির রাজনৈতিক আদর্শ কি? আদৌ কি কোন রাজনৈতিক আদর্শ আছে তাদের?

জাতির পিতার নৃশংস হত্যাকাণ্ডের পর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অবৈধভাবে ক্ষমতায় আসে জিয়াউর রহমান। এরপর সেই ক্ষমতা ধরে রাখতে রাজনৈতিক দলের উত্থান ঘটায় জিয়া। আজকের বিএনপি সেই জিয়াউর রহমানেরই দল। যারা তাদের জন্মলগ্ন থেকেই সুস্থ গণতন্ত্রের দেখা পায়নি। জোর করে ক্ষমতা দখলই তাদের অভ্যাস। তাইতো ঘুরে ফিরে বারবার তারা পেছনের দরজা দিয়েই ক্ষমতায় যাবার স্বপ্নে বিভোর।

একটি গণতান্ত্রিক দেশে জনগণই সকল ক্ষমতার উৎস। সকল পরিস্থিতিতে জনগণের কল্যাণে এবং জনগণের সমর্থন নিয়েই সকল কার্যক্রম পরিচালনা করতে হয়। যে চর্চা বিএনপি কোনদিনই করতে পারেনি। আর তাই তাদের কোন রাজনৈতিক আদর্শও নেই। সেকারণেই সময়ের সাথে সাথে এমন নেতৃত্বহীন অবস্থায় মুখ থুবড়ে পড়ছে বিএনপি।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়