ঢাকা, রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

নবীন সৈনিকদের যে নির্দেশনা দিলেন বিজিবি মহাপরিচালক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:০৯, ২৭ জুন ২০২৪  

নবীন সৈনিকদের যে নির্দেশনা দিলেন বিজিবি মহাপরিচালক

নবীন সৈনিকদের যে নির্দেশনা দিলেন বিজিবি মহাপরিচালক

সীমান্তের কার্যক্রম দেশের অর্থনীতিতে সরাসরি ভূমিকা রাখে উল্লেখ করে নবীন সৈনিকদের উদ্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেছেন, সীমান্তে চোরাচালান রোধসহ পেশাগত দক্ষতা, সততা ও নিষ্ঠার সঙ্গে নিজেদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতে হবে।বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১০১তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে বিজিবির ঐতিহ্যবাহী প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজের (বিজিটিসিঅ্যান্ডসি) বীর উত্তম মজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে এ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

বিজিবি মহাপরিচালক বলেন, সীমান্তের অতন্দ্র প্রহরী হিসেবে চোরাচালান রোধের পাশাপাশি অবৈধ অস্ত্র ও গোলাবারুদ পাচার প্রতিরোধে এবং নারী ও শিশু পাচার রোধেও সক্রিয় ভূমিকা রাখতে হবে। সীমান্তের কার্যক্রম দেশের অর্থনীতিতে সরাসরি ভূমিকা রাখে। এ বিষয়ে সর্বোচ্চ পেশাদারত্বের সঙ্গে কাজ করতে হবে।

তিনি বলেন, চেইন অব কমান্ড মেনে চলতে হবে। অনৈতিক অর্থ উপার্জন এবং শৃঙ্খলাবহির্ভূত কর্মকাণ্ড থেকে দূরে থাকতে হবে।

মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী আরও বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে অধিকতর সতর্ক থাকতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে। পারস্পরিক সহমর্মিতা ও শ্রদ্ধা বজায় রাখতে হবে। টিম ওয়ার্কের মাধ্যমে কাজ করতে হবে। একজন শ্রমিককে সবসময় সাহসিকতার সঙ্গে ভালো মানুষ হতে হবে।নবীন নারী সৈনিকদের উদ্দেশে বিজিবি মহাপরিচালক বলেন, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় পুরুষের পাশাপাশি নারীরাও সমানভাবে ভূমিকা পালন করছেন। মনে রেখো বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে মহীয়সী নারীদের অবদান ও আত্মত্যাগ অবিস্মরণীয়। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, তোমরা বিজিবির সার্বিক কর্মকাণ্ড পরিচালনায় আরও গতিশীল ভূমিকা রাখাসহ বাহিনীর সুনাম ও সুখ্যাতি বৃদ্ধিতে সততা ও দক্ষতার সঙ্গে নিরলস কাজ করে যাবে।

এর আগে সকাল ১০টার দিকে বিজিবি মহাপরিচালককে সশস্ত্র সালাম প্রদানের মধ্যদিয়ে নবীন সৈনিকদের শপথগ্রহণ ও প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

বিজিটিসিঅ্যান্ডসি’তে ২০২৪ সালের ১৪ জানুয়ারি বিজিবির ১০১তম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ শুরু হয়। সেখানে ৫২০ জন পুরুষ এবং ৩৬ জন নারী রিক্রুট মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন করেছেন।দীর্ঘ ২৪ সপ্তাহের অত্যন্ত কঠোর ও কষ্টসাধ্য এ প্রশিক্ষণ সফলভাবে শেষ করে আজ আনুষ্ঠানিক শপথগ্রহণ ও সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে তাদের সৈনিক জীবনের শুভ সূচনা হলো।

সর্বশেষ
জনপ্রিয়