ঢাকা, শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

নতুন পাঠ্যক্রমে মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত অনুমোদন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫১, ৩ জুলাই ২০২৪  

নতুন পাঠ্যক্রমে মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত অনুমোদন

নতুন পাঠ্যক্রমে মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত অনুমোদন

অবশেষে নতুন পাঠ্যক্রমের অধীনে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য দীর্ঘ প্রতীক্ষিত মূল্যায়ন পদ্ধতির খসড়া চূড়ান্ত অনুমোদন পেয়েছে।গত সোমবার সচিবালয়ে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (এনসিসিসি) এই পদ্ধতির চূড়ান্ত অনুমোদন দেয়।

বৈঠকের পর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক মো. মশিউজ্জামান বলেন, নতুন পাঠ্যক্রমের লক্ষ্য শিক্ষার্থীদের মুখস্থ করার নির্ভরতা থেকে বেড়িয়ে আসা। 

নতুন মূল্যায়ন পদ্ধতিতে শিক্ষার্থীদের দুই ভাগে মূল্যায়ন করা হবে। এই প্রক্রিয়ায়, ৬৫ ভাগ মূল্যায়ণ হবে লিখিত পরীক্ষার মাধ্যমে এবং ৩৫ ভাগ হবে কার্যক্রম-ভিত্তিক।

কার্যক্রম-ভিত্তিক অংশে রয়েছে- অ্যাসাইনমেন্ট, উপস্থাপনা, গবেষণা, প্রদর্শন, সমস্যা সমাধান, পরিকল্পনা ও অন্যান্য হাতে-কলমে কাজ।

লিখিত পরীক্ষার প্রশ্নগুলো কার্যক্রম-ভিত্তিক মূল্যায়নের সাথে সম্পর্কিত হবে। দুই পর্বের প্রতিটি পরীক্ষার সময়কাল হবে পাঁচ ঘণ্টা।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার নাম অপরিবর্তিত থাকবে এবং পরীক্ষাটি শিক্ষা বোর্ড দ্বারা পরিচালিত হবে।

প্রতি বছরের শেষে, শিক্ষার্থীদের একটি পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে এবং তাদের ফলাফল নম্বরের পরিবর্তে একটি ত্রিভুজ, বর্গক্ষেত্র বা বৃত্তের মতো প্রতীক দ্বারা প্রদর্শিত হবে।

গত বছর চালু করা নতুন পাঠ্যক্রম বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণি থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত এবং মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বাস্তবায়িত হচ্ছে।

সরকার গত বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য নতুন পাঠ্যক্রম চালু করে।

এ বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবমসহ চারটি শ্রেণিতে নতুন পাঠ্যক্রম চালু করা হয়েছে। এ পাঠ্যক্রমটি ২০২৫ সালে পঞ্চম এবং দশম শ্রেণিতে, ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে প্রয়োগ করা হবে।

গত ফেব্রুয়ারিতে মূল্যায়ন পদ্ধতির খসড়া প্রণয়ন করে এনসিটিবি। শিক্ষা মন্ত্রণালয়েও উপস্থাপনের পরে শিক্ষাক্রম বাস্তবায়ন ও মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে নতুন কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়