ঢাকা, রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

তৃণমূলকে ঢেলে সাজানোর উদ্যোগ আওয়ামী লীগে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩২, ৪ জুলাই ২০২৪  

তৃণমূলকে ঢেলে সাজানোর উদ্যোগ আওয়ামী লীগে

তৃণমূলকে ঢেলে সাজানোর উদ্যোগ আওয়ামী লীগে

২০২৫ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কাউন্সিল সফল করতে এখন থেকেই তৃণমূলকে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ উপলক্ষে সাংগঠনিক সফর শুরু করছেন দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা। আজ রংপুর ও চট্টগ্রাম থেকে এ সফর শুরু হচ্ছে।

রংপুর জেলা ও রংপুর মহানগর আওয়ামী লীগের কর্মিসভা অনুষ্ঠিত হবে। পরের দিন শুক্রবার সৈয়দপুরে রংপুর বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত হবে। একই দিন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কর্মিসভা অনুষ্ঠিত হবে। এ ছাড়া চলতি মাসেই রাজশাহী, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, বরিশাল বিভাগে সফর করবেন কেন্দ্রীয় নেতারা। দায়িত্বপ্রাপ্ত একাধিক নেতার সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচনের পরই সংগঠনের প্রতি মনোযোগী হওয়ার নির্দেশনা দেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দায়িত্বপ্রাপ্ত নেতারা সফরও শুরু করেন। এর মধ্যে উপজেলা নির্বাচন সামনে চলে আসে। সে সময় সফর স্থগিত করেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। উপজেলা নির্বাচন শেষ হওয়ায় আবারও সেই সফর শুরু করতে যাচ্ছেন তারা।

রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, (বৃহস্পতিবার) রংপুর টাউন হলের অডিটোরিয়ামে রংপুর জেলা ও মহানগরের কর্মিসভা অনুষ্ঠিত হবে। পরের দিন সৈয়দপুরে অনুষ্ঠিত হবে বিভাগীয় প্রতিনিধি সভা। মূলত এ সভার মধ্য দিয়ে আবারও সাংগঠনিক সফর শুরু হচ্ছে। তিনি আরও বলেন, সাংগঠনিক সফরের মূল উদ্দেশ্য মেয়াদোত্তীর্ণ সংগঠনের সম্মেলন করা, নেতা-কর্মীদের চাঙা রাখা। আওয়ামী লীগের অন্যতম একটি সাংগঠনিক ইউনিট চট্টগ্রাম মহানগর। এ মহানগর কমিটি দীর্ঘদিন ধরে মেয়াদোত্তীর্ণ। মহানগরের সম্মেলনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ জন্য সংগঠনের কর্মিসভা আহ্বান করা হয়েছে। এ প্রসঙ্গে চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, দীর্ঘদিন পর চট্টগ্রাম মহানগরের সম্মেলনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কর্মিসভার মাধ্যমে সম্মেলনের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হতে পারে। রাজশাহী বিভাগের সাংগঠনিক জেলাগুলোর মধ্যে দু-তিনটির মেয়াদ শেষ। উপজেলা সম্মেলনের উপযুক্ত কমপক্ষে ৩০টি। সেগুলোর সম্মেলন শুরু করার চিন্তা-ভাবনা চলছে। এ বিভাগের মধ্যে রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগের দ্বন্দ্ব কলহ প্রকাশ্যে। এ বিরোধ নিরসনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ প্রসঙ্গে বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, বিভাগে অভ্যন্তরীণ কিছু বিরোধ আছে। দলীয় সভানেত্রীর নির্দেশনায় সেগুলো নিরসনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দলের সাধারণ সম্পাদকের সঙ্গে আলোচনা করে শিগগিরই সংশ্লিষ্টদের নিয়ে বসা হবে। এ ছাড়াও টানা এ কয়েক মেয়াদে সরকারের উন্নয়নগুলো তুলে ধরা-বিএনপির সরকারবিরোধী ও দেশবিরোধী ষড়যন্ত্রের বিরুদ্ধে নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ করার জন্য তৃণমূলকে উজ্জীবিত করব। জানা গেছে, আওয়ামী লীগের ৭৮টি সাংগঠনিক জেলা ইউনিট আছে। এর মধ্যে অর্ধেকই মেয়াদোত্তীর্ণ হয়েছে। এসব জেলার নতুন করে সম্মেলন করা হবে। নতুন নেতৃত্ব আনার পাশাপাশি সংগঠনকে ঢেলে সাজানো হবে। এ ছাড়া আগামী ২০২৫ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। ওই কাউন্সিল সফল করতে এখন থেকেই মেয়াদোত্তীর্ণ জেলা-উপজেলা ঢেলে সাজানো হবে। সে কারণে দায়িত্বপ্রাপ্ত নেতারা এখন থেকে মাঠে নামছেন। সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ২০২৫ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বলেন, সাংগঠনিক সফর যে কোনো সময় শুরু হতে পারে। দিনক্ষণ ঠিক করে সাংগঠনিক সফর হয় না। এটা চলমান প্রক্রিয়া। সিলেট এখন বন্যাকবলিত। এ বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতারা ইতোমধ্যে সিলেট সফর করেছেন। বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন। এটাও সাংগঠনিক কাজের অংশ বলে মনে করি। আগামী কয়েকদিনের মধ্যে আমিও সিলেট সফর করব।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়