ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪ ||  আষাঢ় ১৪ ১৪৩১

তারেকের ‘একলা চলো’ নীতি ঘিরে বিএনপিতে সমালোচনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৩, ২৪ জুন ২০২৪  

তারেকের ‘একলা চলো’ নীতি ঘিরে বিএনপিতে সমালোচনা

তারেকের ‘একলা চলো’ নীতি ঘিরে বিএনপিতে সমালোচনা

 সম্প্রতি বিএনপিতে আকস্মিক রদবদল ঘিরে নানান জল্পনা-কল্পনা চলছে। কেন এই রদবদল নেতাকর্মীদের কাছেও বিষয়টি স্পষ্ট নয়। যদিও হাইকমান্ড থেকে দল পুনর্গঠনের কথা বলা হচ্ছে। কিন্তু আট বছর ধরে কাউন্সিল করতে পারছে না দলটি। নিজেদের মধ্যে কোন্দল, আর ভেতরে-বাইরে চলছে নানা আলোচনা। তাই এই রদবদলকে তারেকের স্বেচ্ছাচারিতা বলছেন সিনিয়র অনেক নেতাই।

মূলত কাউন্সিল না করে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দলে ভাঙাগড়ায় বিএনপির ভেতরে-বাইরে চলছে নানা আলোচনা। দলটির নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদেরও অনেকে এ নিয়ে বিব্রত। তারা বলছেন, বিএনপির পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তার একক ক্ষমতায় এই রদবদল করেছেন।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, তারেক রহমান কি ‘একলা চলো’ নীতি নিয়ে এগোতে চাইছেন, নিজের মতো করে দল গোছাতে চাইছেন? এসব প্রশ্ন রয়েছে দলের ভেতরে। কারণ, হঠাৎ করে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে যে প্রক্রিয়ায় বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে রদবদল করা হয়েছে, সে ব্যাপারে আগাম ধারণা ছিল না নীতিনির্ধারকদের।

হাতে ‘চিরকুট’ ধরিয়ে দিয়ে পরিবর্তন বা শীর্ষ নেতৃত্বের একলা চলো নীতি, দলের ঘুরে দাঁড়ানোর প্রশ্নে কতটা কার্যকর ভূমিকা রাখবে বা কতটা এগিয়ে নেবে বিএনপিকে, তা নিয়েও সন্দেহ রয়েছে দলটির নেতাদের কারও কারও।

তৃণমূল থেকে শুরু করে নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সদস্যসহ বিভিন্ন পর্যায়ের বেশ কয়েকজন নেতার সঙ্গে কথা বলে মনে হয়েছে, এ নিয়ে দলের বড় অংশে অসন্তুষ্টি রয়েছে। কিন্তু দলের কেউ শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রশ্ন তোলার সাহস দেখাবেন, সেই সুযোগ ও পরিস্থিতি নেই। আর এভাবে রদবদলে দল এগোতে পারবে না বলেই মন্তব্য করছেন বিশিষ্টজনরা।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়