ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

টানা বর্ষণে কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৬, ২ জুলাই ২০২৪  

টানা বর্ষণে কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে

টানা বর্ষণে কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে

টানা বর্ষণে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্রে (কপাবিকে) বিদ্যুৎ উৎপাদন বেড়েছে। কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টি ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন হয়েছে ১৬৪ মেগাওয়াট।কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্র জানায়, বছরের এ সময় কাপ্তাই হ্রদে রুলকার্ভ অনুযায়ী পানি থাকার কথা ৮৪ দশমিক ১৬ ফুট মুন সী লেভেল (এমএসএল)। বর্তমানে হ্রদে পানি পরিমাণ রয়েছে ৮৩ দশমিক ৬৯ ফুট এমএসএল, যা গত কয়েকদিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল। কাপ্তাই হ্রদের পানি ধারণক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের মঙ্গলবার সকালে জানান, টানা বৃষ্টিতে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় ওইদিন সকাল ৯টা পর্যন্ত কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ৪টি ইউনিটে উৎপাদন হয়েছে ১৬৪ মেগাওয়াট। এর মধ্যে ১ ও ২ নম্বর ইউনিট থেকে ৪২ করে ৮৪ মেগাওয়াট এবং ৪ ও ৫ নম্বর ইউনিট থেকে ৪০ করে ৮০ মেগাওয়াটসহ মোট ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে, যা চলতি বছর সর্বাধিক উৎপাদন। পানির পরিমাণ বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান। বর্তমানে ৩ নম্বর ইউনিট বন্ধ রয়েছে। 

কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট। তবে পানির পরিমাণ বেশি থাকলে এবং  ইউনিটগুলো সচল থাকলে সর্বোচ্চ ১৪২ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হয়।

সর্বশেষ
জনপ্রিয়