ঢাকা, মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

জিডিপি প্রবৃদ্ধি ৬.৭৫ শতাংশে পৌঁছাবে : অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:১৩, ২৯ জুন ২০২৪  

জিডিপি প্রবৃদ্ধি ৬.৭৫ শতাংশে পৌঁছাবে : অর্থমন্ত্রী

জিডিপি প্রবৃদ্ধি ৬.৭৫ শতাংশে পৌঁছাবে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬.৭৫ শতাংশে পৌঁছাবে এবং মধ্য মেয়াদে ৭.২৫ শতাংশে পৌঁছাবে।শনিবার জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের সমাপনী বক্তব্যে তিনি এ আশবাদ ব্যক্ত করেন। 

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে অর্থমন্ত্রী বলেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট আমরা এমন এক সময়ে প্রণয়ন করছি যখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, চলমান মধ্যপ্রাচ্য সংকটসহ নানা বৈশ্বিক সংকটের কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও মূল্যস্ফীতিসহ সামষ্টিক অর্থনৈতিক ক্ষেত্রে নানাবিধ চ্যালেঞ্জ মোকাবিলা করছে। তাই এবারের প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়নকে আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছি।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে মুদ্রানীতিতে এরই মধ্যে সংকোচনমূলক নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নীতি সুদহার (রেপো) উল্লেখযোগ্য পরিমাণে বাড়িয়ে ৮.৫ শতাংশে উন্নীত করা হয়েছে। এ ছাড়া ব্যাংক সুদের হার সম্পূর্ণরূপে বাজারভিত্তিক করা হয়েছে। রফতানি উৎসাহিতকরণ এবং প্রবাস আয়ে গতি সঞ্চারের মাধ্যমে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধির লক্ষ্যে ডলারের বিনিময় হারের ক্ষেত্রে প্রবর্তন করা হয়েছে ক্রলিং পেগ পদ্ধতি।

তিনি বলেন, মুদ্রানীতির সংকোচনমূলক উদ্যোগের সঙ্গে সঙ্গতি রেখে আমরা রাজস্ব নীতিতেও সহায়ক নীতিকৌশল অবলম্বন করেছি। এর মধ্যে রয়েছে বাজেট ঘাটতি হ্রাসকরণ, কম গুরুত্বপূর্ণ ব্যয় নিরুৎসাহিতকরণ এবং বিভিন্ন খাতে কৃচ্ছ্রসাধনের উদ্যোগ। আশা করছি আমাদের গৃহীত এসব নীতি-কৌশলের ফলে আগামী অর্থবছরে মূল্যস্ফীতি ৬.৫ শতাংশে নেমে যাবে।

অর্থমন্ত্রী বলেন, এরই মধ্যে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে আমরা নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি। স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের সব যোগ্যতা অর্জন করেছি এবং ধারাবাহিক উন্নয়নের একটি টেকসই ভিত্তি অর্জন করেছি। 

তিনি বলেন, গত দেড় দশকে জিডিপির গড় প্রবৃদ্ধি হয়েছে ৬.৭ শতাংশেরও বেশি, জিডিপি’র মানদণ্ডে ২০২৩ সালের হিসাব অনুযায়ী বাংলাদেশ বর্তমানে বিশ্বের ৩৩তম বৃহৎ অর্থনীতি।

সর্বশেষ
জনপ্রিয়