ঢাকা, মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

কিশোরগঞ্জের হোসেনপুরে পাট চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:৩৯, ২৯ জুন ২০২৪  

কিশোরগঞ্জের হোসেনপুরে পাট চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কিশোরগঞ্জের হোসেনপুরে পাট চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কিশোরগঞ্জের হোসেনপুরে ‘বঙ্গবন্ধুর সোনার দেশ স্মার্ট পাট শিল্পের বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় উপজেলা পাট অধিদপ্তরের উদ্যোগে দিনব্যাপী পাট উৎপাদনকারী চাষীদের এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
গত ২৭ জুন বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় পাট উৎপাদনকারী চাষীদের মাঝে এই প্রশিক্ষণ প্রদান করা হয়।
প্রশিক্ষণে চাষীদের পাটচাষ ও উৎপাদন সংশ্লিষ্ট বিষয়ে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষে বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে আলোচনা হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফরিদ-আল সোহানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মো. আব্দুল জলিল।
এ সময় উপস্থিত ছিলেন, উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা পিষুস কুমার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলিমুল শাহান, উপজেলা পাট উপ-সহকারী কর্মকর্তা মো. শফিউল আলম।
পাট চাষী কর্মশালায় বক্তারা বলেন, সরকার পাটের সুদিন ফিরিয়ে আনতে বদ্ধপরিকর। এজন্য পাটপণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া পাট চাষীদের বিভিন্ন প্রণোদনা দেওয়া হচ্ছে। কর্মশালায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৭৫ জন পাট চাষীকে পাট চাষ, জাগ ও আঁশ ছাড়ানোসহ আধুনিক পদ্ধতিতে উন্নত মানের পাট চাষের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। সেইসাথে প্রশিক্ষণে অংশ গ্রহণকারী সকলের মধ্যে সম্মানী ও পাটের ব্যগ ও প্রশিক্ষণ সামগ্রী বিতরণ করা হয়। এ সময় পাটের গুরুত্ব, চাষাবাদের নিয়ম, রোগবালাই ও পোকামাকড় দমন, পাট কর্তনের সময়, পাট আঁশ জাগ দেওয়া ও শুকানোর বিষয়েও সচেতন করা হয়।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়