ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪ ||  আষাঢ় ৯ ১৪৩১

এবার চামড়ার বাজার দেড় হাজার কোটি টাকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৭, ১৬ জুন ২০২৪  

এবার চামড়ার বাজার দেড় হাজার কোটি টাকার

এবার চামড়ার বাজার দেড় হাজার কোটি টাকার

এবার ঈদে কোরবানির পশুর চামড়া কিনতে প্রায় দেড় হাজার কোটি টাকা বাজারে ছেড়েছেন ট্যানারি ব্যবসায়ীরা। প্রায় ১ কোটি পিস চামড়া সংগ্রহের লক্ষ্য রয়েছে ট্যানারি মালিকদের। সারা দেশ থেকে চামড়া সংগ্রহ করে ট্যানারিগুলোতে দেওয়ার জন্য আগেভাগেই আড়তদার ও মৌসুমি ব্যবসায়ীদের হাতে নগদ টাকা পাঠানো হয়েছে। প্রয়োজনীয় লবণ মজুত করা হয়েছে প্রক্রিয়াজাতকরণের জন্য। বিশৃঙ্খলা এড়াতে ঈদ-পরবর্তী সাত দিন কাঁচা চামড়া ঢাকায় পরিবহনে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এ ছাড়া কোরবানির পশুর চামড়া যাতে পাচার হয়ে না যায়, সে লক্ষ্যে সীমান্তে কঠোর নজরদারি বাড়ানোর নির্দেশনাও দেওয়া হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবার ঈদে কোরবানিযোগ্য ১ কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি পশু রয়েছে। তবে আগের বারের তুলনায় এবার ঈদে কোরবানির পশুর পরিমাণ কমতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ড. মো. রেয়াজুল হক জানান, প্রতি বছর কোরবানির চাহিদা আগের বছরের চেয়ে ৫ থেকে ১০ শতাংশ হ্রাস-বৃদ্ধি ঘটে। সে অনুযায়ী গত বছর ১ কোটি ৪১ হাজার পশু কোরবানি হয়েছে, এবার ১ কোটি ৭ লাখ পশু কোরবানি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এবার কোরবানির পশুর লবণযুক্ত চামড়ার দাম প্রতি বর্গফুটে ৫ টাকা বাড়ানো হয়েছে। ঢাকার ভিতর গরুর চামড়ার দাম ধরা হয়েছে প্রতি বর্গফুট ৬০ টাকা। যা গত বছর নির্ধারণ করা হয়েছিল ৫০ থেকে ৫৫ টাকা। আর ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০-৫৫ টাকা। যা গত বছর ছিল ৪৫ থেকে ৪৮ টাকা। খাসির চামড়ার ক্রয়মূল্য প্রতি বর্গফুট ২০ থেকে ২৫ টাকা এবং বকরির চামড়ার ক্রয়মূল্য ১৮ থেকে ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় বলছে, ফুট যাই হোক ঢাকায় প্রতি পিস লবণযুক্ত গরুর চামড়া ১ হাজার ২০০ টাকার নিচে কেনা যাবে না। ঢাকার বাইরে সারা দেশে প্রতিটি গরুর চামড়া কমপক্ষে ১ হাজার টাকায় কিনতে হবে। এ বিষয়ে ট্যানারি অ্যাসোসিয়েশনের সভাপতি জানান, নির্ধারিত দামেই চামড়া কিনতে প্রস্তুত তারা। লবণযুক্ত চামড়া ছাড়াও রাজধানী ঢাকা থেকে প্রায় ৭ লাখ পিস লবণবিহীন কাঁচা চামড়া কেনার টার্গেট রয়েছে তাদের। এক্ষেত্রে লবণযুক্ত চামড়ার নির্ধারিত দামের চেয়ে ৩০০ টাকা কমে এসব কাঁচা চামড়া কেনা হবে। অর্থাৎ লবণ ছাড়া গরুর প্রতিটি চামড়ার দাম ঢাকায় সর্বনিম্ন ৯০০ টাকা এবং সারা দেশে সর্বনিম্ন ৭০০ টাকা করে কেনা হবে বলে জানান ট্যানারি অ্যাসোসিয়েশনের সভাপতি।

বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আফতাব খান জানান, গতবারের তুলনায় কোরবানির পশুর সংখ্যা কমলেও এবার ঈদে প্রায় ১ কোটি পিস কোরবানির পশুর চামড়া সংগ্রহ করা যাবে বলে আশা করছেন তারা। সারা দেশ থেকে চামড়া সংগ্রহের লক্ষ্যে, আড়তদার, মৌসুমি ব্যবসায়ী, ফড়িয়াদের সঙ্গে যোগাযোগ রাখছেন। কাঁচা চামড়া সংগ্রহ এবং ট্যানারিগুলোতে পরিবহনের জন্য তারা প্রয়োজনীয় প্রস্তুতিও সম্পন্ন করেছেন।

আসন্ন ঈদুল আজহায় চামড়া সংগ্রহের লক্ষ্য রয়েছে সাভারের শিল্পনগরীর প্রায় দেড় শ ট্যানারি অতিরিক্ত লবণ, কেমিক্যাল এবং প্রয়োজনীয় শ্রমিক নিয়ে প্রস্তুত রয়েছে। কোরবানির পশু থেকে লবণযুক্ত চামড়া প্রক্রিয়াজাত করতে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মৌসুমি শ্রমিকদেরও নিয়োগ দেওয়া হয়েছে ট্যানারিগুলোতে। চামড়া প্রক্রিয়াজাতকরণের জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সাভারে পল্লী বিদ্যুৎ শাখার কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন ট্যানারি মালিকরা। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহাম্মেদ বাংলাদেশ প্রতিদিনকে জানান, মূল্যস্ফীতির কারণে গতবারের তুলনায় এবার কোরবানিযোগ্য পশুর পরিমাণ কমতে পারে। তবে নির্ধারিত মূল্যে চামড়া কিনতে এবার প্রায় দেড় হাজার কোটি টাকার বাজেট রাখা হয়েছে বলে জানান তিনি, যা গতবারের তুলনায় প্রায় দ্বিগুণ। গতবার কোরবানির পশুর চামড়া কিনতে ৮০০ কোটি টাকার বাজেটের কথা জানিয়েছিল ট্যানারি অ্যাসোসিয়েশন।

চামড়া সংগ্রহ ও ক্রয়-বিক্রয়ে সমন্বয় কমিটি মনিটরিং সেল : সারা দেশে চামড়া সংগ্রহ, সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবকে সমন্বয়ক করে একটি কেন্দ্রীয় যৌথ সমন্বয়ক কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। একই সঙ্গে রাজধানী ঢাকাসহ বিভাগীয় ও জেলা পর্যায়ে চামড়ার সুষ্ঠু রক্ষণাবেক্ষণে পৃথক পৃথক বিভাগীয় সমন্বয় কমিটি ও জেলা মনিটরিং কমিটি গঠন করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সারা দেশ থেকে সুষ্ঠুভাবে চামড়া প্রক্রিয়াজাত ও পরিবহন নিশ্চিত করতে দেশে ডিসি ও ইউএনওদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া ট্যানারি মালিকদের সুপারিশে লবণ ছাড়া চামড়া পরিবহন নিষিদ্ধ করা হয়েছে। ঈদের সাত দিন ঢাকার ভিতর ও ঢাকার বাইরে কাঁচা চামড়া পরিবহন না করা, নির্দিষ্ট সময় শেষে দেশের অভ্যন্তরে কোরবানির পশুর চামড়া পরিবহনে যাতে কোনো প্রতিবন্ধকতা না হয় সে বিষয়ে সতর্কতা অবলম্বন এবং কাঁচা চামড়া পাচার বন্ধে সীমান্তের গুরুত্বপূর্ণ পয়েন্টে তদারকি বাড়াতে বিজিবিসহ সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়