ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪ ||  আষাঢ় ১৪ ১৪৩১

এআই খুলবে মহাজাগতিক বিস্ফোরণ রহস্যের জট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২২, ২০ জুন ২০২৪  

এআই খুলবে মহাজাগতিক বিস্ফোরণ রহস্যের জট

এআই খুলবে মহাজাগতিক বিস্ফোরণ রহস্যের জট

এবার মহাজাগতিক বিস্ফোরণের রহস্য বিশ্লেষণ করতে বিশেষ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মডেল ব্যবহার করছেন বিজ্ঞানীরা।এআই মডেলের মাধ্যমে যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বর্তমানে সুপারনোভার (অতি নবতারা) বিস্ফোরণের সিমুলেশন তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। অতি নবতারা হলো শক্তিশালী ও আলোকিত নাক্ষত্রিক বিস্ফোরণ। এই সুপারনোভা কেন বা কীভাবে হয় সেকথাই জানাবে এআই মডেলটি।

গবেষণার প্রধান বিজ্ঞানী মার্ক ম্যাজির দাবি, সুপারনোভা গবেষণায় বর্ণালি বিশ্লেষণ করা হয়। এরপর বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের আলোর তীব্রতা থেকে সুপারনোভার উপাদান জানার চেষ্টা করা হয়। সুপারনোভার প্রতিটি উপাদান বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যের আলো তৈরি করে বর্ণালি তৈরি করে।

এই বিজ্ঞানীরা মেশিন লার্নিংয়ের মাধ্যমে এআই অ্যালগরিদমকে প্রশিক্ষণ দিচ্ছে। ফলে বিভিন্ন ধরনের বিস্ফোরণে ধরন সম্পর্কে শিখছে এআই। এর মাধ্যমে সুপারনোভার সিমুলেশন তৈরি করা হবে। এখনো এআই দিয়ে সুপারনোভার বিস্ফোরণ বিশ্লেষণের অনেক কাজ বাকি আছে।

এআই মডেলের মাধ্যমে প্রাথমিকভাবে সুপারনোভা বিশ্লেষণ করতে প্রায় ৯০ মিনিট সময় প্রয়োজন হয়। ভবিষ্যতে এআই ব্যবহার করে হাজার হাজার সুপারনোভা মডেলকে এক সেকেন্ডের কম সময়ে বিশ্লেষণ করা যাবে বলে ধারণা করা হচ্ছে। 

সর্বশেষ
জনপ্রিয়