ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

উত্তরাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩২, ২৩ জুন ২০২৪  

উত্তরাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে

উত্তরাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে

এক সপ্তাহ ধরে দেশের উপকূলীয় এলাকা ও সিলেটে ভারী বৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ু বিশাল মেঘমালা নিয়ে এবার দেশের উত্তরাঞ্চলের দিকে যাত্রা শুরু করেছে। যাওয়ার পথে ভারী রাজধানীসহ দেশের মধ্যাঞ্চলে মাঝারি বৃষ্টি হয়েছে।

গতকাল শনিবার সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ রোববার দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টি কমতে পারে। আর উত্তরাঞ্চলের জেলাগুলোয় বৃষ্টি বাড়তে পারে।  

পূর্বাভাসে আরও বলা হয়েছে, আজ দেশের রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

গতকাল দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে টাঙ্গাইলে, ১০৮ মিলিমিটার। আর দেশের সবচেয়ে বেশি তাপমাত্রা উঠেছিল যশোরে, ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্যান্য স্থানেও তাপমাত্রা সর্বোচ্চ ৩৩ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। বাতাসে আর্দ্রতা ছিল ৭০ থেকে ৮০ শতাংশ। এতে গরমের অস্বস্তি ছিল বেশি।   

আজ রোববার সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। আজ দেশে বায়ুর আদ্রতা থাকবে ৯৪ শতাংশ রয়েছে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারী অবস্থায় রয়েছে।

এদিকে সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, শুধু উত্তরাঞ্চলই নয়, রংপুর বিভাগের উজানে তিস্তা ও ব্রহ্মপুত্র অববাহিকায় আগামী কয়েক দিন বৃষ্টি ঝরবে। এতে তিস্তা ও ব্রহ্মপুত্র নদের পানি দ্রুত বাড়তে পারে। দেশের উত্তরের জনপদ কুড়িগ্রাম, লালমনিরহাট ও রংপুরের নদ-নদীগুলোর পানি আগামী কয়েক দিন বাড়তে পারে। কয়েকটি জায়গায় পানি বিপৎসীমার কাছাকাছি চলে আসতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান প্রথম আলোকে বলেন, আগামী কয়েক দিন উত্তরাঞ্চল ও এর উজানে বৃষ্টি বাড়বে। এতে তিস্তা ও ব্রহ্মপুত্রের পানি বাড়তে পারে। জুলাইয়ের প্রথম সপ্তাহে উত্তরাঞ্চলের নদ-নদীগুলোর পানি আরও অনেকগুলো পয়েন্টে বিপৎসীমার ওপরে চলে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল আলম বলেন, মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চলে শক্তিশালী অবস্থায় আছে। ফলে আগামী কয়েক দিন সেখানে বৃষ্টি হতে পারে। তবে দেশের অন্যান্য এলাকায় আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা কম। তবে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় যে এলাকাগুলোতে বৃষ্টি হবে না, সেখানে গরমের অস্বস্তি বাড়তে পারে।

এদিকে গতকাল শনিবার রাজধানীর আকাশ কালো করে মেঘ জমতে থাকে। রাজধানীর বড় অংশজুড়ে বৃষ্টি হয়। তবে বিকেলে আকাশ পরিষ্কার হয়ে রোদের দেখা পাওয়া যায়। রাজধানীতে সারা দিনে ১৫ মিলিমিটার বৃষ্টি ঝরেছে। দেশের মধ্য ও উত্তরাঞ্চলের জেলাগুলোয় হালকা থেকে মাঝারি বৃষ্টি ঝরেছে, যা আজও একইভাবে অব্যাহত থাকতে পারে।  

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়