ঢাকা, সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

ইরানে ভোটগ্রহণ শুরু, লড়াইয়ে ৪ প্রার্থী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৫, ২৮ জুন ২০২৪  

ইরানে ভোটগ্রহণ শুরু, লড়াইয়ে ৪ প্রার্থী

ইরানে ভোটগ্রহণ শুরু, লড়াইয়ে ৪ প্রার্থী

গত মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় ইবরাহিম রাইসির মৃত্যুর পর ইরানে নির্ধারিত সময়ের এক বছর আগেই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আজ শুক্রবার দেশটিতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন ইরানিরা।

স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ, তবে এর আগের নির্বাচনগুলোতে মধ্যরাত পর্যন্ত ভোটগ্রহণ ভোটগ্রহণের চলে। এদিন সবার আগে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি নিজের ভোট প্রদানের মাধ্যমে ভোটগ্রহণের সূচনা করেন।

এদিকে শিয়া মুসলিম অধ্যুষিত দেশটির ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক ৮০ জন রাজনীতিবিদ নিবন্ধন করেছিলেন। যাচাই-বাছাই শেষে মাত্র ছয়জনের প্রার্থিতা অনুমোদন করে দেশটির গার্ডিয়ান কাউন্সিল। এরমধ্যে শেষসময়ে দুই প্রার্থী নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করেছেন। ফলে চার প্রার্থীর মধ্যেই হচ্ছে এবারে প্রেসিডেন্ট নির্বাচনি লড়াই।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা বলছে, দুই প্রেসিডেন্ট প্রার্থী আলিরেজা জাকানি এবং আমির-হোসেন গাজিজাদেহ হাশেমি নির্বাচন থেকে সরে দাঁড়ানের ঘোষণা দিয়েছেন।

প্রতিদ্বন্দ্বিতায় অবশিষ্ট প্রার্থীরা হলেন- সাবেক প্রধান পরমাণু আলোচক সাইদ জালিলি, ইরানের সংসদের স্পিকার মোহাম্মদ বাকের কালিবাফ, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পুরমোহাম্মাদি এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী মাসুদ পেজেশকিয়ান, যিনি একমাত্র মধ্যপন্থি প্রার্থী এবং ইরানের রাজনৈতিকভাবে কোণঠাসা সংস্কারবাদী শিবিরের সমর্থন পেয়েছেন। বাকি তিনজনই কট্টরপন্থি এবং সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

ইরানের নির্বাচন কমিশনের তথানুযায়ী- দেশটির ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনে ছয় কোটি ১৪ লাখ ৫২ হাজার ৩২১ জন ভোটারের ভোট দেওয়ার অধিকার রয়েছে৷

এদিকে এবার ইরানের নির্বাচন অবাধ বা প্রতিযোগিতামূলক হবে কি না সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন পর্যবেক্ষকরা। তারা বলেছেন, প্রার্থীর অনুমোদন প্রক্রিয়ায় বিভিন্ন শক্তিশালী প্রতিষ্ঠানের অতিরিক্ত প্রভাব রয়েছে। এর কারণ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির বয়স এখন ৮৫ বছর। এবারের নির্বাচিত প্রেসিডেন্টই সম্ভবত দেশটির পরবর্তী সর্বোচ্চ নেতা বা খামেনির যোগ্য উত্তরসূরি হিসেবে বিবেচিত হবেন বলে ধারণা করা হচ্ছে।

তাই এবারের নির্বাচনে খামেনির ঘনিষ্ঠ এবং তার রক্ষণশীল ধারণা পোষণ করে এমন ব্যক্তিদেরই প্রার্থিতা অনুমোদন করে দেশটির গার্ডিয়ান কাউন্সিল। যদিও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি এই নির্বাচনে প্রকাশ্যে কোনো প্রার্থীকে সমর্থন দেননি।

সর্বশেষ
জনপ্রিয়