ঢাকা, রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ইতিহাস সংরক্ষণের অন্যতম উদ্যোগ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর : আইজিপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ৪ জুলাই ২০২৪  

ইতিহাস সংরক্ষণের অন্যতম উদ্যোগ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর : আইজিপি

ইতিহাস সংরক্ষণের অন্যতম উদ্যোগ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর : আইজিপি

আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস নানাভাবে বিকৃতি করার অপচেষ্টা চালানো হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেন। এরই অন্যতম প্রচেষ্টা বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর।

বৃহস্পতিবার রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে আয়োজিত ‘সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারি’ উদ্বোধন এবং ‘মুক্তিযুদ্ধে পুলিশ: বাংলাদেশ পুলিশ একাডেমি’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আইজিপি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন করতে পাকহানাদার বাহিনীর বিপক্ষে যারা বিরল অবদান রেখেছেন আগামীতে তাদের সম্মানিত করার পরিকল্পনা রয়েছে। পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরে বিভিন্ন স্মারক সংরক্ষণ ও সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছি এবং এগুলো সমৃদ্ধ করতে সক্রিয় প্রচেষ্টা রয়েছে। যে কেউ এই সংগ্রহশালাতে নির্ভরযোগ্য এবং স্বাধীনতা যুদ্ধের তথ্য দিতে পারবেন। বিশেষ করে পুলিশ সম্পর্কিত কোনো তথ্য হলে আমরা বেশি প্রাধান্য দিয়ে গ্রহণ করবো।

তিনি আরো বলেন, সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারির জন্য চিত্রকল্প খুঁজতে সারা দেশব্যাপী একটি প্রতিযোগিতার আয়োজন করি এবং অনেকে এতে অংশ নিয়ে আর্ট জমা দেয়। সেখান থেকে উল্লেখযোগ্য ৬১টি চিত্রকর্ম আর্ট গ্যালারিত স্থাপন করেছি। পর্যায়ক্রমে এটি আরো সমৃদ্ধ করা হবে।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক মুক্তিযুদ্ধের সময় পুলিশ একাডেমিতে কর্মরত ছিলেন। সেখান থেকে দেশমাতৃকার স্বাধীনতার জন্য সমস্ত আরাম-আয়েশ তুচ্ছ করে, পরিবার বিপদগ্রস্ত হতে পারে জেনেও ভারতে গিয়ে সক্রিয়ভাবে স্বাধীনতা যুদ্ধের সংগঠকসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। তার পরিবার জাতির জন্য অনেক ত্যাগ শিকার করেছে।

আইজিপি আরো বলেন, জীবন, পরিবার ও চাকরির মায়া ত্যাগ করে যেসব পুলিশ সদস্য মহান মুক্তিযুদ্ধ অংশগ্রহণ করেছেন, সেসব বীর পুলিশ সদস্যদের সন্মানিত করা বর্তমান পুলিশের দায়িত্ব। এই দায়িত্ব থেকে পুলিশ জাদুঘরে আব্দুল খালেক আর্ট গ্যালারি স্থাপন করা হয়েছে। যাতে করে সারাজীবন তার নামটি এখানে শোভা পায়।

এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক হাশেম খান, ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান, অতিরিক্ত আইজিপি (এসবি) মো. মনিরুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়