ঢাকা, রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

আম রপ্তানি বাড়াতে সরকার কাজ করে যাচ্ছে : কৃষিমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৫, ২৮ জুন ২০২৪  

আম রপ্তানি বাড়াতে সরকার কাজ করে যাচ্ছে : কৃষিমন্ত্রী

আম রপ্তানি বাড়াতে সরকার কাজ করে যাচ্ছে : কৃষিমন্ত্রী

আম রপ্তানি বাড়াতে সরকার কাজ করে যাচ্ছে জানিয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, 'আমাদের দেশের আম অত্যন্ত সুমিষ্ট। তাই আরও বেশি করে বিদেশে আম রপ্তানি করতে চাই। আমের ব্র্যান্ডিং প্রয়োজন। আর আমরা সে লক্ষ্যেই কাজ করছি।' বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আমবাগান পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, 'এখানে বিভিন্ন আমের জাত রয়েছে। সবগুলোই সুন্দর এবং সুমিষ্ট। এ আমের প্রচার অত্যন্ত প্রয়োজন। প্রচার বাড়লে আম উৎপাদন বাড়বে।'

এদিন ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও মিশনপ্রধানদের নিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার কসবা ইউনিয়নের কেন্দোবনা গ্রামে আমবাগান উদ্যোক্তা রফিকুল ইসলামের আমবাগান পরিদর্শন করেন মন্ত্রী। রাষ্ট্রদূত ও মিশনপ্রধানদের কাছে উত্তম কৃষি চর্চা (গ্যাপ) অনুসরণ করে নিরাপদ আম উৎপাদনের কার্যক্রম তুলে ধরা হয়।মালয়েশিয়া, ফিলিপাইন, পাকিস্তান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভুটান, ভিয়েতনাম, শ্রীলংকা, মিয়ানমার ও লিবিয়ার রাষ্ট্রদূতরা। এ ছাড়া বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) কান্ট্রি ডিরেক্টর, জাতিসংঘের বিশ্বখাদ্য কর্মসূচির (ডবিস্নউএফপি) ডেপুটি কান্ট্রি ডিরেক্টর, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বাংলাদেশ প্রতিনিধিও ছিলেন এ দলে।বাংলাদেশের পক্ষে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদের নেতৃত্বে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, কৃষি সচিব ওয়াহিদা আক্তার ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এই পরিদর্শন দলে ছিলেন। এ ছাড়া কৃষি মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানরাও ছিলেন।

এ ছাড়া উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ মু. জিয়াউর রহমান, জেলা প্রশাসক একেএম গালিভ খান, কৃষি উপ-পরিচালক ডক্টর পলাশ সরকার, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার, নাচোল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান, উপজেলা কৃষি অফিসার সলেহ্‌ আকরাম, পৌর মেয়র আব্দুর রশিদ, কসবা ইউপি চেয়ারম্যান জাকারিয়া আল মেহরাব।

কৃষিমন্ত্রী ড. মো. আবদুস শহীদ আরও বলেন, এ অঞ্চলে আমভিত্তিক শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও মিশন প্রধানদের উত্তম চর্চা (গ্যাপ) অনুসরণ করে পরিচালিত আমবাগান পরিদর্শনে নিয়ে আসা হয়েছে। আগামীতে যেন বিভিন্ন দেশে আম রপ্তানি করতে পারি সে চেষ্টা আমরা চালিয়ে যাচ্ছি।'

সর্বশেষ
জনপ্রিয়