ঢাকা, রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

আম বেশিদিন সংরক্ষণের উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৫, ২৬ জুন ২০২৪  

আম বেশিদিন সংরক্ষণের উপায়

আম বেশিদিন সংরক্ষণের উপায়

চলছে ভরপুর আমের মৌসুম। আম খেতে পছন্দ করেন না এমন মানুষ কম। অনেকের প্রতিদিন বাজারে যেতে ভালো লাগে না। তাই একসঙ্গে বাজার থেকে অনেকগুলো পাকা আম কিনে এনেছেন। একেবারে এতগুলো আম না খেয়ে ধীরে ধীরে খাওয়ায় ভালো।

কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, পাকা আম বেশি দিন ফ্রিজে না রাখাই ভালো। তাতে ফলের পুষ্টিগুণ কমে যায়। আমের স্বাদও নষ্ট হয়। পাকা আম তাড়াতাড়ি খারাপ হয়ে যেতে পারে ফ্রিজে রাখলে। 

পাকা আম কীভাবে, কোথায় রাখবেন?

১.  অনেকেরই পাকা আম ফ্রিজে রেখে ঠান্ডা খেতে ভালো লাগে। সেক্ষেত্রে খাওয়ার আধা ঘণ্টা কিংবা এক ঘণ্টা পূর্বে আমটি ফ্রিজে রেখে দেওয়া যেতে পারে।

২. বাজারে এখন আধাপাকা আম পাওয়া যায়। আর আধপাকা অবস্থায় ফ্রিজে আম রাখলে তা ভালোভাবে পাকবে না। এতে আমের স্বাদও নষ্ট হয়ে যাবে।

৩. আম ভালো রাখতে ঘরের মেঝের এক কোণে কিংবা বিছানার তলায় আম রাখা যেতে পারে। অনেকে আধপাকা আম বস্তা ভর্তি করে রাখেন। এভাবে আম রাখলেও ভালো থাকে এবং স্বাভাবিকভাবেই তা পেকে যায়।

৪.  খেয়াল রাখতে হবে, আমের উপর যেন রোদ না পড়ে। তাহলে কিন্তু পাকা আম বেশিদিন ভালো থাকবে না। বরং কাগজ দিয়ে মুড়িয়ে রাখা যেতে পারে। ফলের স্বাদ-গন্ধ অটুট থাকবে।

৫.  পাকা আম যদি দীর্ঘদিন রেখে দিতেই হয়, তাহলে আমের খোসা ছাড়িয়ে, আঁটি বাদ দিয়ে চটকে ক্বাথ বার করে নিতে হবে। তারপর বায়ুরোধী পাত্রে সেই ক্বাথ ভরে বেশ কিছুদিন পাকা আম রাখা যেতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়