ঢাকা, সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

অবশেষে এটিইও নিয়োগের বিজ্ঞপ্তি, সেই শিক্ষকদের জন্য সুখবর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০২, ২৮ জুন ২০২৪  

অবশেষে এটিইও নিয়োগের বিজ্ঞপ্তি, সেই শিক্ষকদের জন্য সুখবর

অবশেষে এটিইও নিয়োগের বিজ্ঞপ্তি, সেই শিক্ষকদের জন্য সুখবর

সারাদেশে ১৫৯ জন সহকারী উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা (এটিইও) নিয়োগে সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ নিয়োগে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য বড় সুযোগ রয়েছে।বৃহস্পতিবার (২৭ জুন) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১ জুলাই থেকে এ পদে অনলাইনে আবেদন শুরু হয়ে শেষ হবে ২৫ জুলাই। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষক এ পদে আবেদনের সুযোগ পাবেন। তবে যারা স্নাতক ডিগ্রিধারী ও বয়স ৪৫ বছরের মধ্যে তারা আবেদন করতে পারবেন।

২০২৩ সালের ২৬ জুন একটি সমন্বিত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০ নম্বর ক্রমিকে ১৫৯ জন এটিইও পদে নিয়োগের জন্য আবেদন চাওয়া হয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যে কোনো শিক্ষক (অনুর্ধ্ব ৪৫ বছর) এটিইও পদে আবেদন করতে পারবেন। কিন্তু তার কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

তখন নতুন শিক্ষকরা মন্ত্রণালয়ে দফায় দফায় যোগাযোগ করেন। মন্ত্রণালয় থেকে জানানো হয়- তারা আবেদন করতে পারবেন। একই বছরের ১৭ জুলাই মন্ত্রণালয় পিএসসিকে এ বিষয়ে চিঠি দেয়। সেখানে তৎকালীন বিধিমালা উল্লেখ করে এটিইও পদে নিয়োগ যোগ্যতার শর্ত সংক্রান্ত জটিলতা অবসান ও বিজ্ঞপ্তি সংশোধনের প্রয়োজন হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে অনুরোধ করা হয়।

এরপর পিএসসি দুই বছরের অভিজ্ঞতা থাকার বাধ্যবাধকতা তুলে দেয়। ফলে বিভাগীয় কোটায় পূরণযোগ্য ১৫৯ পদে এটিইও নিয়োগে ২০২৩ সালের ১ জুলাই থেকে অনলাইনে যে আবেদন শুরু হয়েছিল, তাতে নতুন নিয়োগ পাওয়া শিক্ষকরাও আবেদনের সুযোগ পান।

আবেদন চলাকালে ২৪ জুলাই আবারও নিয়মে পরিবর্তন আনে পিএসসি। কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতার ঘর হঠাৎ যুক্ত করা হয়। এতে ফের জটিলতায় পড়েন নতুন শিক্ষকরা। তারা পিএসসি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এ নিয়ে আবারও যোগাযোগ করেন। কিন্তু কোনো সাড়া না পেয়ে প্রার্থীরা রিট আবেদন করেন।

কয়েক দফা শুনানির পর উচ্চ আদালত থেকে পিএসসিকে এ বিষয়ে এক মাসের মধ্যে সিদ্ধান্ত নিয়ে জানাতে বলা হয়। আদালতের নির্দেশনা মেনে অবশেষে সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করলো পিএসসি।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়